হরিপুরে শীতের সবজি চাষে লাভবান কৃষকরা

0
133

ঠাকুরগাঁওয়ের হরিপুরে কয়েক হাজার কৃষক শীতের বিভিন্ন সবজি চাষ করে লাভজনক হওয়ায় তাদের মুখে হাসি দেখা গেছে। তীব্র বন্যা শেষ হতেই সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন তারা। বন্যার পানি ধীরে ধীরে নেমে যাওয়ার পাশাপাশি দিন দিন বৃদ্ধি পাচ্ছে কৃষকের সবজি চাষ। লতা-পাতা আর ঘাসে চকচক করছে ভোরের শিশির। কৃষকের বিস্তীর্ণ মাঠজুড়ে এখন সবুজ আর সবজির বাহারি খেলা। দেখা যায় ফুলকপি, বাঁধাকপি, শিম,বেগুন, লাউ, টমেটো ও ধনেপাতা চারদিকে। মাঠে শীতের সবজির সমারোহ প্রকৃতিকে জানান দিচ্ছে এখন চলছে কাতিক মাস। এবার শীতের সবজির ভালো দাম ও বাম্পার ফলন পাওয়ায় কয়েক হাজার কৃষক এবার নতুন স্বপ্ন দেখতে শুরু করেছে।

হরিপুর উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, উপজেলার ছয়টি ইউনিয়ন এলাকার ৮৫০ হেক্টর জমিতে এবার শীতকালীন সবজির চাষ হয়েছে। এর মধ্যে ফুলকপি, বাঁধাকপি, মুলা, শিম, লাউ,বেগুন, টমেটো ও বিভিন্ন জাতের শাক সবজি রয়েছে। স্থানীয় কৃষি অফিসের তত্ত্বাবধানে গত কয়েক বছর যাবৎ কৃষকদের বিষমুক্ত সবজি চাষে প্রশিক্ষণ দেয়ায় এখন হরিপুরে উৎপাদিত অধিকাংশ সবজিই বিষমুক্ত। এ ছাড়াও গত কয়েক বছর ধরে দেশে কোনো হরতাল অবরোধের মতো কর্মসূচি না থাকায়, পণ্য পরিবহনে কৃষক বাড়তি সুবিধার মাধ্যমে ভালো দাম পাচ্ছেন।

কৃষকের উৎপাদিত সবজি রাতে রাতেই ঢাকাসহ কয়েকটি আড়ৎ হয়ে দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ হচ্ছে। এ ছাড়াও গ্রামীণ অনেক পরিবার শখের বসে বাড়ির আঙিনায় বিষমুক্ত নানা ধরনের শাক সবজি চাষ করে পরিবারের চাহিদা মিটিয়ে অধিকাংশ বাজারে বিক্রি করে বাড়তি আয় করছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে