স্থানীয় সরকারের শত প্রতিষ্ঠানে ভোট ১০ ডিসেম্বর

0
162

আগামী ১০ ডিসেম্বর জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকারের প্রায় একশত প্রতিষ্ঠানে সাধারাণ ও বিভিন্ন পদে উপ-নির্বাচনের ভোটগ্রহন করবে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া কিছু প্রতিষ্ঠানে ভোট হবে ৭ ও ১৩ ডিসেম্বর। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, পাঁচ পৌরসভা, ছয় ইউপিতে সাধারণ নির্বাচন এবং ৬৮ ইউপি, ৪ জেলা পরিষদ, ২ পৌরসভা ও ১০ উপজেলায় উপ-নির্বাচন ১০ ডিসেম্বর। এছাড়া ৭ ডিসেম্বর ভোট হবে ৩ ইউপিতে এবং ১ জেলা পরিষদে। আর ১৩ ডিসেম্বর ভোট হবে ১ ইউপিতে। মঙ্গলবার এসব নির্বাচনের জন্য পৃথক পৃথক প্রজ্ঞাপন জারি করেছে ইসি। প্রজ্ঞাপন অনুযায়ী-রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ নভেম্বর; যাচাই-বাছাই ১৭ নভেম্বর; মনোনয়নপত্র প্রত্যাহরের শেষ তারিখ ২৩ নভেম্বর এবং ভোটগ্রহন ১০ ডিসেম্বর। এদিকে ৭ ডিসেম্বর বেশ কিছু প্রতিষ্ঠানে ভোটগ্রহন হবে। এ সব নির্বাচনের অংশগ্রহন করতে ইচ্ছুক প্রার্থীরা ১০ নভেম্বর পর্যন্ত রিটানিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন; যাচাই-বাছাই হবে ১১ নভেম্বর; মনোনয়নপত্র প্রত্যাহরের শেষ তারিখ ১৮ নভেম্বর এবং ভোটগ্রহন ৭ ডিসেম্বর।

অন্যদিকে ১৩ ডিসেম্বর ভোটগ্রহন হবে আরও কিছু প্রতিষ্ঠানে। এ সব নির্বাচনে অংশগ্রহন করতে ইচ্ছুক প্রার্থীরা ১২ নভেম্বর পর্যন্ত রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন; যাচাই-বাছাই হবে ১৫ নভেম্বর; মনোনয়নপত্র প্রত্যাহরের শেষ তারিখ ২৩ নভেম্বর এবং ভোটগ্রহন হবে ১৩ ডিসেম্বর।

এ সব নির্বাচনের মধ্যে পৌরসভায় ভোট হবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। ইউপিতে ভোট হবে সকাল ৯টায় থেকে বিকাল ৫টা পর্যন্ত। উপজেলায় ভোট হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। জেলা পরিষদে ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

যে পাঁচ পৌরসভায় সাধারণ নির্বাচন: ফরিদপুরের ফরিদপুর পৌরসভা; মধুখালী পৌরসভা; মাদারীপুরের রাজৈর পৌরসভা; ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর পৌরসভা; ও গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভায় সাধারণ নির্বাচন ১০ ডিসেম্বর। এছাড়া গোপালগঞ্জের সুকসুদপুর পৌরসভার ৬ নং সাধারণ ওয়ার্ড ও জয়পুরহাটের ক্ষেতলাল পৌরসভার ১ নং সাধারণ ওয়ার্ডে উপ-নির্বাচনও হবে ১০ ডিসেম্বর।

যে দশ উপজেলায় উপ-নির্বাচন: বগুড়ার শেরপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদে; নওগাঁর রাণীনগরে চেয়ারম্যান; পাবনার বেড়া ও ঈশ্বরদীতে চেয়ারম্যান পদে; সাতক্ষীরার দেবহাটায় চেয়ারম্যান; যশোরের বাঘারপাড়ায় চেয়ারম্যান ও সদরে মহিলা ভাইস চেয়ারম্যান এবং রাজবাড়ীর গোয়ালন্দতে চেয়ারম্যান; নোয়াখালীর বেগমগঞ্জে চেয়ারম্যান ও কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় চেয়ারম্যান পদে উপ-নির্বাচন হবে ১০ ডিসেম্বর।

যে ছয় ইউপিতে সাধারণ নির্বাচন: কুড়িগ্রামের রৌমারি উপজেলার দাঁতভাঙ্গা; বন্দবেড়; চর শৌলমারী; বরিশালের মেহেন্দিগঞ্জের উত্তর উলানিয়া; দক্ষিণ উলানিয়া ও রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউপিতে ভোট হবে ১০ ডিসেম্বর। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের দলাদলি ইউপিতে ভোট ১৩ ডিসেম্বর। এছাড়া বাঞ্ছারামপুরের দড়িকান্দি, কুমিল্লার ব্রাহ্মণপাড়ার চান্দলা ও ফেনীর ছাগলনাইয়ার মহামায়া ইউপিতে ভোট ৭ ডিসেম্বর। এছাড়া ৬৮ ইউপির বিভিন্ন পদে ভোট হবে ১০ ডিসেম্বর।

যে পাঁচ জেলা পরিষদে ভোট: ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান পদে; চুয়াডাঙ্গায় ৮ নং ওয়ার্ডের সদস্য পদে; চাঁপাইনবাবগঞ্জে ২নং ওয়ার্ডে ও টাঙ্গাইলে ১০ নং ওয়ার্ডে ভোট ১০ ডিসেম্বর। আর নওগাঁ জেলা পরিষদের ৮ নং ওয়ার্ডে ভোট ৭ ডিসেম্বর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে