রাশিয়াজুড়ে পুতিনবিরোধী বিক্ষোভ ॥ আটক প্রায় তিন হাজার

0
127

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনবিরোধী কারাবন্দি বিরোধী নেতা আলেক্সাই নাভালনি সমর্থকদের বিক্ষোভকে কেন্দ্র করে ব্যাপক ধরপাকড় চালিয়েছে পুলিশ। এসময় বিক্ষোভে অংশ নেওয়া প্রায় তিন হাজারের বেশি নাভালনি সমর্থককে আটক করা হয়।

রবিবার এ তথ্য জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। এর আগে দেশটিতে শনিবার (২৩ জানুয়ারি) এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এসময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

দেশটির কারাবন্দী বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মুক্তি এবং প্রেসিডেন্ট পুতিনের পদত্যাগের দাবিতে বিক্ষোভে অংশ নিয়েছিল জনগন। এর মধ্যে রাজধানী মস্কো থেকে এক হাজার ২০০ জনসহ প্রায় তিন হাজার জনকে আটক করা হয়। আটকদের মধ্যে নাভালনির স্ত্রী, তার মুখপাত্র এবং আইনজীবীও রয়েছেন।

রাজধানী ছাড়াও রাশিয়ার শতাধিক শহরে বিক্ষোভ হয়। দেশটির প্রশাসন বিক্ষোভকারীদের কঠোরভাবে দমনের ঘোষণা দিয়েছে। পুলিশ জানিয়েছে, কোনো অননুমোদিত বিক্ষোভ ও উস্কানি সঙ্গে সঙ্গে দমন করা হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সাই নাভালনি বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে জার্মানিতে চিকিৎসা নিয়ে গত রবিবার দেশে ফিরে বিমানবন্দরে আটক হন। প্যারোলে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার একটি মামলায় তাকে ৩০ দিনের আটকাদেশ দিয়ে কারাগারে পাঠান মস্কোর একটি আদালত। এতে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক বিক্ষোভের ডাক দেয় তার সমর্থকেরা।

বিক্ষোভকারীরা জানিয়েছেন, রাশিয়া ক্রমে কারাগারে পরিণত হচ্ছে। এজন্য তারা প্রতিবাদ জানাতে রাস্তায় নেমেছেন। ভয় নিয়ে বসবাস করতে করতে তারা ক্লান্ত। তাই শুধু নাভালনির জন্য নয়, ভবিষ্যৎ ও সন্তানদের জন্য রাস্তায় নেমেছে তারা। কারণ সেদেশে কোনো ভবিষ্যৎ নেই। তথ্যসূত্র: আল জাজিরা, রয়টার্স, বিবিসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে