ঠাকুরগাঁওয়ে ভুট্টা চাষ বেড়েছে

0
172

দেশের উত্তরের কৃষিপ্রধান জনপদ ঠাকুরগাঁও। দেশে মোট উৎপাদিত গমের একটা বড় অংশই চাষ হয় এ জেলায়। অন্য ফসলের তুলনায় গমের চাষ বেশি হয় এখানে। তবে এবার ভিন্ন চিত্র দেখা গেছে। ঠাকুরগাঁওয়ে এ বছর গমের আবাদ কমে গেছে।

গত বছর গমের দাম কম পাওয়ায় এ বছর কৃষকরা অনেকটাই গম চাষে আগ্রহ হারিয়ে ফেলেছেন। এ বছর জেলার বিভিন্ন উপজেলা ও সদর উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, কৃষকেরা গম আবাদ না করে ভুট্টা চাষে ঝুঁকেছেন বেশি। গমের চেয়ে ভুট্টায় লাভ হচ্ছে বেশি। বর্তমানে ভুট্টার বাজারদর তুলনামূলক গমের চেয়ে অনেক বেশি রয়েছে বলে জানা গেছে।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা রাসেল ইসলাম জানান, জেলায় এ মৌসুমে গম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৪৭ হাজার ৪৫০ হেক্টর জমিতে, যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮৯ হাজার ৯৩৮ মেট্রিক টন। গত বছরে আবাদ করা হয় ৫০ হাজার ৬৫০ হেক্টর জমিতে।

ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন সেন্টারহাট এলাকার কৃষক আলিম উদ্দিন জানান, তিনি গত বছর সাড়ে ৪ বিঘা জমিতে গম আবাদ করেছিলেন। দাম না পাওয়ায় এ বছর ১ বিঘা (৫০ শতাংশ) জমিতে গম আবাদ করেছেন। একই সঙ্গে গম আবাদ কম করার কারণ হিসেবে সার ও কীটনাশকের দাম তুলনামূলক বেশিকেও দায়ী করেন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আফতাব হোসেন জানান, দেশের সবচেয়ে বেশি গম আবাদ হতো ঠাকুরগাঁওয়ে। কিন্তু গত বছর গমের দাম কম থাকায় কৃষকরা এ বছর গমের আবাদ কম করছেন। তিনি জানান, বর্তমানে ভুট্টার আবাদ বেড়েছে। গমের চেয়ে বেশি লাভজনক হওয়ায় কৃষকেরা ভুট্টা চাষে বেশি ঝুঁকছেন। ভুট্টার ফলন ভালো হওয়ায় তারা আশানুরূপ দামও পাচ্ছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে