ঠাকুরগাঁওয়ে ভালোবাসা দিবসে ফুলের ব্যবসায় মন্দা

0
117

ঠাকুরগাঁওয়ে এ বছর ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনের উত্তাপে ভালোবাসা দিবস উদযাপনের পরিচিত দৃশ্য চোখে পড়েনি। ফুলের দোকানে তরুণ-তরুণীদের ভিড় ছিলো না। ক্ষতিতে পড়েছে ফুল ব্যবসায়ীরা।

ঠাকুরগাঁও শহরের চৌরাস্তায় চারটি ফুলের দোকান রয়েছে। এর মধ্যে আজ রোববার (১৪ ফেব্রুয়ারি) একটি বন্ধ ছিলো। বাকি তিনটি দোকানে ফুল সাজিয়ে বসে ছিলেন দোকানি। তবে ক্রেতার দেখা তেমন মেলেনি।

চৌরাস্তার ফুল ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, নির্দিষ্ট কিছু দিবসে তাদের ভালো ব্যবসা হয়। এ বছরে মহামারিতে পড়ে ব্যবসায় মন্দা গেছে। করোনার সংকট কমায় ১৪ ফেব্রুয়ারি নিয়ে তাদের প্রত্যাশা ছিলো। কিন্তু আবার তাদের নিরাশ হতে হলো।

তিনি বলেন, ভালোবাসা দিবসে সাধারণত গোলাপ ফুলের চাহিদা থাকে। গত বছর তিনি দেড় লাখ টাকায় ১৫ হাজার গোলাপ কেনেন। বিক্রি করেন ৩ লাখ টাকায়। এ বছর আরও বেশি গোলাপ রাখতে চেয়েছিলেন। কিন্তু পৌর নির্বাচনের কারণে ১০ হাজার ফুল উঠান বিক্রির জন্য। তবে এর বেশিরভাগ বিক্রি হয়নি।

পাশের দোকানি আমির হোসেন বলেন, এ বছর বিক্রি অনেক কম। গত বছর তিনি ১৪ থেকে ১৫ হাজার টাকার ফুল কেনেন বিক্রির জন্যে। এ বছর কেনেন ৫ হাজার টাকার। সেটার অধিকাংশই বিক্রি হয়নি।

ফুল সজ্জা দোকানের মালিক ফুল বাবু বলেন, ‘এবার বেচাকেনা অনেক কম। সেটা আমরা আগেই আঁচ করতে পেরেছিলাম। তাই ফুল কম উঠিয়েছি। তবুও রেহাই হলো না। যেখানে গত বছর প্রতি দোকানদার এক থেকে দেড় লাখ টাকা করে ব্যবসা করেছি। সেখানে এবার সবার মিলে লাখ টাকা লোকসান হয়েছে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে