জো বাইডেন হলেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট

0
147

তুমুল লড়াইয়ের মধ্য দিয়ে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

বিবিসি বলছে, বাইডেন ২৭৩টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। আইনগত চ্যালেঞ্জের মুখে না পড়লে আগামী জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।
ভোটের ফলাফলের হিসাবে পেনসিলভেনিয়ায় জো বাইডেনকে বিজয়ী হবার খবর দিচ্ছে সংবাদমাধ্যমগুলো। পেনসিলভেনিয়ায় জেতার মাধ্যমে বাইডেন সেখানকার ২০টি ইলেকটোরাল ভোট পেয়ে গেলেন। এর ফলে জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ভোট ছাড়িয়ে গেলেন তিনি।

জর্জিয়া, অ্যারিজোনা এবং নেভাডাতে ভোটগণনা এখনও চলছে। এসব রাজ্যে বাইডেন জিতলে জয়ের জন্য প্রয়োজনীয় ইলেকটোরাল ভোটের চেয়ে আরও বেশি ভোট পেয়ে যাবেন তিনি।
অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্প কিছু সময় আগে এক টুইট বার্তায় বলেছেন, ফিলাডেলফিয়াতে আজই স্থানীয় সময় বিকেল সারে ৪টায় একটা বড় সংবাদ সম্মেলন হবে।
রেকর্ডসংখ্যক পপুলার ভোট

বাইডেন রেকর্ডসংখ্যক পপুলার ভোট বা সাধারণ মানুষের ভোট পেয়েছেন। এই নির্বাচনে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছেন ১৯০০ সালের পর আমেরিকার কোনো নির্বাচনে এত মানুষ ভোট দেননি।
বাইডেন এখন পর্যন্ত পপুলার ভোট পেয়েছেন সাত কোটি ৩০ লাখের বেশি। আমেরিকায় আর কোনো প্রেসিডেন্ট এত মানুষের ভোট পেয়ে নির্বাচিত হননি।

ট্রাম্প পেয়েছেন প্রায় সাত কোটি ভোট। সেটাও আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় সর্বাধিক ভোট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে