আসছে শৈত্যপ্রবাহ, বাড়বে শীত

0
181

গত দুই দিন ধরে সকাল থেকেই কুয়াশার চাদরে মোড়া রয়েছে বরেন্দ্রভূমি তথা রাজশাহী অঞ্চল। সূর্যের দেখা মেলেনি এই দুই দিনে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তরাঞ্চলে চলতি ডিসেম্বরেই দুটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ওই সময় তাপমাত্রার পারদ নামতে পারে ১০ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে। সংশ্লিষ্ঠ সূত্র বলছে, আগামী জানুয়ারিতে বাড়বে শীতের তীব্রতা। জানুয়ারিতে আরও অন্তত দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে এই অঞ্চলে। এর মধ্যে অন্তত দুটি শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে তীব্র। তাপমাত্রা নামতে পারে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে। তবে ১০ ডিসেম্বরেই শৈত্যপ্রবাহের লক্ষণীয় বিষয়গুলো দেখা মিলেছে উত্তরের প্রকৃতি ও পরিবেশের মাঝে।
এদিকে ঢাকা আবহাওয়া অফিসের পূর্বাভাস থেকে জানা গেছে, চলতি ডিসেম্বরের শেষার্ধ্বে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ওই সময় তাপমাত্রা নামতে পারে ১০ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সঙ্গে পড়বে হালকা থেকে মাঝারি কুয়াশা। আগামী জানুয়ারিতে দিকে দুই থেকে তিনটি মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলেও ধারণা করছেন তারা। এর মধ্যে অন্তত দুটি শৈত্যপ্রবাহ রূপ নেবে তীব্র। ওই সময় তাপমাত্রা ৬ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াসে নামবে। শুধু উত্তরেই নয় এমনকি পুরো অঞ্চল ঢাকা পড়তে পারে ঘন কুয়াশায়। রাজশাহী আবহাওয়া দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহী আবহাওয়া দপ্তরের উচ্চ পর্যবেক্ষক রাজিব খান জানান, আজ বৃস্পতিবার রাজশাহীতে দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ ডিগ্রি সেলসিয়াস। দুপুর ১২টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২৩ নভেম্বর রাজশাহীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে