‘আল্লাহকে ধন্যবাদ, জঙ্গি ট্রাম্প বিদায় নিচ্ছেন’

0
155

ডোনাল্ড ট্রাম্প একজন ‘জঙ্গি ও খুনি’। তার বিদায়ে আমরা অত্যন্ত আনন্দিত।বুধবার মন্ত্রীসভার বৈঠকে এভাবেই ট্রাম্পকে কটাক্ষ করে উল্লাস প্রকাশ করলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ।

মন্ত্রীসভার বৈঠকে হাসান রুহানি বলেন, আল্লাহকে ধন্যবাদ। তার মেয়াদের শেষ কয়েকদিন চলছে। অনেকেই বলছেন, বাইডেনের আগমনে আমরা অত্যধিক উল্লসিত। কিন্তু তা নয়। ট্রাম্প যাচ্ছেন, এই কারণেই আমাদের এই আনন্দ।

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের মসনদে থাকাকালীন সত্যিই ইরানের সঙ্গে সম্পর্ক অত্যন্ত খারাপ হয়ে গিয়েছে ওয়াশিংটনের। গত চার বছরের উত্তেজনাপূর্ণ সময় পেরিয়ে এবার নতুন শুরুর কথা ভাবছে যুক্তরাষ্ট্রও। সদ্য প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া জো বাইডেন ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছেন, তিনি চান ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের উন্নতি ঘটাতে।

ক্ষমতায় আসার পর থেকেই তেহরানের প্রতি কঠোর মনোভাব দেখিয়েছিলেন ট্রাম্প। ২০১৮ সালে একতরফাভাবে তেহরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসে যুক্তরাষ্ট্র। পরিস্থিতি ক্রমশ খারাপ হতে থাকে দু’দেশের। এবছরের জানুয়ারিতে মার্কিন বিমান হামলায় বাগদাদের বিমানবন্দরে ইরানের সেনা কর্কমর্তা জেনারেল কাশেম সোলেমানি মারা যান। পরে ইরানও ইরাকে থাকা মার্কিন ঘাঁটিগুলিতে হামলা চালায়। এরপরই আমেরিকা বা মার্কিনিদের উপর আক্রমণ করলে ইরানের ৫২টি জায়গায় সামরিক হামলা চালানো হবে হুমকি দিতে থাকেন ট্রাম্প। এমনকী ইরান যাতে কোভিড ভ্যাকসিন কিনতে না পারে সেব্যাপারেও ট্রাম্প নাকি চক্রান্ত করেছেন বলে অভিযোগ উঠেছে ।

ইত্তেফাক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে