আলুর রস খাওয়ার উপকারিতা

0
264

আলু খাদ্যগুণে ভরপুর একটি খাবার। হৃদযন্ত্র সুস্থ রাখা থেকে শুরু করে রোগ প্রতিরোধ বাড়াতেও আলু বেশ উপকারী। আলুর মতো এর রসও বেশ স্বাস্থ্যকর। এতে থাকা ভিটামিন, খনিজ শরীরের পুষ্টি বৃদ্ধি করে।

আলুর রস হয়তো ফল কিংবা অন্যান্য সবজির জুসের মতো স্বাদযুক্ত নয়, তবে এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। নিয়মিত আলুর রস খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. আলুর রস হজমশক্তি বাড়ায়। গবেষণায় দেখা গেছে, আলুর রস অ্যাসিডিটি কমায়। সেই সঙ্গে পাকস্থলীর সমস্যা দূর করে। লাল আলুর রস পাকস্থলীর আলসার সারাতে ভূমিকা রাখে। এ সমস্যা দুর করতে খাওয়ার ৩০ মিনিট আগে নিয়মিত আধ কাপ পরিমাণে আলুর রস খেলে উপকার পাবেন।

২. আলুর রসে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকায় এটি নানা ধরনের সংক্রমণ, সাধারণ সর্দি-কাশি সারাতে সাহায্য করে।

৩. পিত্তথলির পাথর সংক্রান্ত সমস্যা ও লিভার পরিষ্কার রাখতে আলুর রসের জুড়ি নেই। এতে থাকা ডিটক্সিফাইয়িং উপাদান লিভারে জমে থাকা টক্সিন পরিষ্কার করে।

৪. কাঁচা আলুর রসে থাকা প্রাকৃতিক সুগার এবং কার্বোহাইড্রেট শক্তি বাড়াতে সাহায্য করে।

৫. আলুর রসে উপস্থিত পটাশিয়াম কিডনির কার্যকারিতা উন্নত করে। পটাশিয়াম এমন একটি ইলেকট্রলাইট যা শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে, মাংসপেশির কার্যকারিতা বাড়ায়। সেই সঙ্গে হৃদরোগজনিত জটিলতা কমায়।

৬. এসব ছাড়াও ওজন কমাতে, যেকোন ক্ষতস্থান থেকে রক্তপাত বন্ধ করতে সাহায্য করে আলুর রস।

যেভাবে তৈরি করবেন আলুর রস

উপকরণ : ২ টি বড় আলু, ২ কাপ পানি, সবজির রস ( যদি থাকে)

পদ্ধতি : প্রথমে আলুগুলো পরিষ্কার করে ছোট ছোট টুকরা করে কেটে নিন। ব্লেন্ডারে আলুগুলো ঢেলে পানি দিয়ে ২ থেকে ৩ মিনিট ব্লেন্ড করুন। বেশি ঘন হলে একটু পানি যোগ করতে পারেন। তারপর ছেঁকে নিন।শুধু আলুর রস খেতে না পারলে এতে ফল অথবা সবজির রসও মিশিয়ে নিতে পারেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে